অস্বস্তি বেড়েই চলেছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লেখিকা ই জিন ক্যারোলের (৭৯) ধর্ষণ ও মানহানির মামলায় অভিযুক্ত তিনি। সেই মামলার শুনানির সময় ট্রাম্পের বিরুদ্ধে মুখ খুললেন আরেক নারী জেসিকা লিডস।

 

মঙ্গলবার ম্যানহাটানের আদালতে তিনি দাবি করলেন, গত শতকের সাতের দশকের শেষে তাকে যৌন নির্যাতন করেছিলেন ট্রাম্প। তবে দুজনের কাউকেই ধর্ষণ বা ধর্ষণ চেষ্টার কথা স্বীকার করেননি ট্রাম্প। আদালতে এদিন কলামনিস্ট ই জে ক্যারলের অভিযোগও উড়িয়ে দিয়েছেন ট্রাম্পের আইনজীবী। আলজাজিরা, গার্ডিয়ান।

৮১ বছরের জেসিকা লিডস আদালতে জানিয়েছেন, ট্রাম্প বিমানের বিজনেস ক্লাসে তার স্কার্টের ভেতরে হাত ঢুকিয়ে দিয়েছিলেন। তার অভিযোগ, তাদের মধ্যে কোনো বাক্যবিনিময় হয়নি। ট্রাম্প তার কাছে এসে তাকে চুমু খাওয়ার চেষ্টা করেছিলেন, তার বুক খামচে ধরেছিলেন। জেসিকার কথায়, ‘পুরো বিষয়টাই ছিল বিনা মেঘে বজ্রপাত।’

২০১৬ সালের নির্বাচনের আগে প্রথম ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ এনেছিলেন জেসিকা। হিলারি ক্লিন্টনের সঙ্গে প্রেসিডেন্সিয়াল ডিবেটে অংশ নিয়ে তার বিরুদ্ধে ওঠা যৌন নির্যাতনের অভিযোগ ওড়িয়ে দিয়েছিলেন ট্রাম্প। এরপরই মুখ খোলেন ওই বৃদ্ধা। এবার ফের সেই বিষয়ে অভিযোগ জানাতে আদালতের দ্বারস্থ হলেন তিনি। ঠিক কী বলেছেন জেসিকা?

তিনি জানিয়েছেন, ১৯৭৮-৭৯ সালের ঘটনা। সে সময় তার বয়স ছিল ৩৮। একটি ফ্লাইটে ট্রাম্পের সহযাত্রী ছিলেন তিনি। এই সময়ই ট্রাম্প তার সঙ্গে করমর্দন করেন। তিনি বিবাহিত কিনা জানতে চান। তারপরই আচমকা তার ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করতে থাকেন তিনি। ভয়ে শিউরে উঠে সেই সময়ই তিনি সেখান থেকে সরে যান।

কলামনিস্ট ই জে ক্যারল। একটি মার্কিন সংবাদমাধ্যমে প্রতিবেদনে লেখেন, ১৯৯০ সালের মাঝামাঝি নিউইয়র্কের ম্যানহাটানের বার্গডর্ফ গুডম্যান নামের একটি ডিপার্টমেন্টাল স্টোরে গিয়েছিলেন। সেখানে উপস্থিত হন তৎকালীন মার্কিন শিল্পপতি ট্রাম্প।
মহিলাদের অন্তর্বাস কেনার ছল করে ট্রাম্প পোশাক পরিবর্তনের ঘরে নিয়ে গিয়ে তাকে ধর্ষণ করেন বলে অভিযোগ করেন ক্যারল। সে সময় তার বয়স ছিল ৫৩ বছর। এই ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই শুরু হয় বিতর্ক। মার্কিন সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন ওই কলামনিস্ট। পালটা মামলা করেন ট্রাম্পও।

গত বছর যুক্তরাষ্ট্রে একটি নতুন আইন কার্যকর করা হয়। নতুন সেই আইনে বলা হয় যে ধর্ষণের পর কয়েক দশক অতিক্রান্ত হলেও, মামলা রুজু করতে পারবেন ভুক্তভোগী। মনে করা হচ্ছে, এই কারণেই ট্রাম্পের বিরুদ্ধে পুরোনো কাণ্ডগুলো নিয়ে আবার নাড়াচাড়া শুরু হয়েছে।

চলতি মাসের শুরুতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের পর প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন লেখিকা ই জিন ক্যারল। সেই মামলাও উঠেছে আদালতে।

একের পর এক অভিযোগে জেরবার ট্রাম্প। এবার জেসিকার অভিযোগে তার অস্বস্তি আরও বাড়ল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।